কানাডায় মুক্তিযোদ্ধা জাহিদ ও দুই সমাজকর্মীকে একুশে হেরিটেজ অ্যাওয়ার্ড প্রদান

কানাডার এডমন্টন, ক্যালগারি, ম্যানিটোবা ও টরোন্টো সহ যথাযোগ্য মর্যাদায় আন্তর্জাতিক মাতৃভাষা দিবস ও জাতীয় শহীদ দিবস পালনের নানান প্রস্তুতি নেয়া হয়েছে । ১৯ ফেব্রুয়ারি রোববার দুপুরে এডমন্টন পাবলিক লাইব্রেরিতে (অ্যাবটসফিল্ড-পেনি ম্যাকি) ভাষা শহীদদের প্রতি শ্রদ্ধা জানিয়েছে উপস্থিত শিশু-কিশোরেরা।

বিগত এক দশকের ধারাবাহিকতায় আন্তর্জাতিক মাতৃভাষা দিবসকে তার স্বীয় মর্যাদায় প্রতিষ্ঠাকরণ আন্দোলনের পথিকৃৎ বাংলাদেশ হেরিটেজ এন্ড এথ্নিক সোসাইটি অব আলবার্টা এক ভাবগম্ভীর অনুষ্ঠানের মাধ্যমে তা পালন করে. এতে সভাপতিত্ব করেন সোসাইটির সভাপতি প্রবীণ সমাজকর্মী মহ. লস্কর।

অনুষ্ঠানে বীর মুক্তিযোদ্ধা দেলোয়ার জাহিদকে একুশে হেরিটেজ অ্যাওয়ার্ড (বিশেষ সম্মাননা) এবং এডমন্টনের বাংলাদেশ কমিউনিটিতে নিবেদিত প্রাণ দুইজন সংগঠক ও সমাজকর্মী মির্জা বশির ও ফারহানা ইসলামকে একুশে হেরিটেজ অ্যাওয়ার্ড (২০২২) প্রদান করা হয়। অনুষ্ঠানে বক্তব্য রাখেন বাংলাদেশ হেরিটেজ এন্ড এথ্নিক সোসাইটি অব আলবার্টার সাবেক সভাপতি আহসান উল্লাহ, সাধারণ সম্পাদক চামেলী লস্কর, অনিকা স্বাতীপ্রভা, সভার সভাপতি মহ. লস্কর।

সোসাইটির সভাপতি প্রবীণ সমাজকর্মী মহ. লস্কর পদকপ্রাপ্তদের হাতে একুশে হেরিটেজ অ্যাওয়ার্ড তুলে দেন।

সাধারণ সম্পাদক চামেলী লস্কর মাতৃভাষার প্রতি মমত্ববোধ জাগিয়ে তুলতে পরিবারগুলোকে আহবান জানান। আনিকা স্বাতী প্রভা একটি সুমধুর কবিতা আবৃতি করে শুনান এবং দিবসটির তাৎপর্য ব্যাখ্যা করে বক্তব্য রাখেন।

Source: Prothom Alo